আপনি কি যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসে বাংলা পড়াতে আগ্রহী?

ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্স (এফএলটিএ) প্রোগ্রাম ২০২১-২২
আবেদনের শেষ তারিখ: ৩১ জুলাই ২০২০

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস আনন্দের সাথে জানাচ্ছে যে, আগামী আগস্ট ২০২১ – মে ২০২২ সময়ের জন্য ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্স (এফএলটিএ) প্রোগ্রাম ২০২১-২২ শুরু হতে যাচ্ছে। এফএলটিএ একটি ৯-মাস ব্যাপী ডিগ্রিবিহীন কার্যক্রম। এর প্রধান লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশী ভাষা প্রশিক্ষণ জোরদার করা এবং সেইসাথে ইংরেজি এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে কনিষ্ঠ পর্যায়ের শিক্ষকদেরকে দক্ষতা পরিশীলন, ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে ধারণা জোরদার করার সুযোগ প্রদান।

এফএলটিএ অংশগ্রহণকারী বাংলাদেশীরা সাধারণত আমেরিকার শিক্ষার্থীদেরকে বাংলা ভাষা শিক্ষাদান করে থাকেন। শিক্ষক ও শিক্ষার্থীগণ একে অপরের সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন এবং তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সম্পর্কে পারস্পরিক বোঝাপড়া তৈরি হবে। ফুলব্রাইট এফএলটিএ অংশগ্রহণকারীগণ ভাষা শিক্ষাদান কার্যক্রমে সপ্তাহে ২০ ঘণ্টা পর্যন্ত সময় দেবেন। তাঁদের জন্য প্রতি সেমিস্টারে কমপক্ষে দু’টি কোর্সে ভর্তি হওয়া আবশ্যক – যার একটি অবশ্যই আমেরিকান স্টাডিজে হতে হবে। ফুলব্রাইট এফএলটিএ অংশগ্রহণকারীগণ সাংস্কৃতিক অনুষ্ঠান, ভাষা ক্লাব এবং দলীয় আলোচনা সঞ্চালন করবেন। পাঠ্যক্রম অতিরিক্ত কার্যক্রম এবং সামাজিক প্রচারণা প্রকল্পসমূহের মাধ্যমে তাঁরা স্বাগতিক জনগোষ্ঠীর সাথে যোগাযোগ গড়ে তুলবেন।

প্রার্থীর আবশ্যকীয় যোগ্যতা:

  • বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইংরেজি বা সংশ্লিষ্ট অন্য কোন বিষয়ের (যেমন আমেরিকান স্টাডিজ, সাংবাদিকতা ও গণমাধ্যম, এবং আমেরিকান/ ইংরেজি সাহিত্য) শিক্ষক হতে হবে এবং ইংরেজিতে যোগাযোগে পুরোপুরি সাবলীল হতে হবে।
  • ১ জুন ২০১৯ তারিখের পূর্বে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছরের স্নাতক ডিগ্রি সম্পন্ন হয়ে থাকতে হবে।
  • টোফেল স্কোর কমপক্ষে ৮০ অথবা আয়েল্টস স্কোর ৭.০* থাকতে হবে এবং
  • মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ার পুরো সময় ধরে বাংলাদেশে অবস্থান করতে হবে।

আবেদনকারীকে অবশ্যই পরিপক্কতা, নির্ভরযোগ্যতা, সততা ও পেশাদারিত্ব বজায় রাখতে হবে। আবেদন বা অনুদানের যেকোন সময়ে রচনাচুরিসহ মিথ্যা তথ্য উপস্থাপন করলে নির্বাচনকালে পরবর্তী ধাপে উত্তরণে অযোগ্য, অনুদান বাতিল এবং সেইসাথে ভবিষ্যত অংশগ্রহণের জন্য অযোগ্য বিবেচিত হবেন। কার্যক্রম চলাকালে অংশগ্রহণকারীর সাথে তাঁর পরিবারের সদস্যদের যাওয়ার অনুমতি নেই।

অনলাইন আবেদনের জন্য দেখুন: https://apply.iie.org/flta2021.

আবেদনের বিস্তারিত নির্দেশাবলী পাবেন এখানে

আবেদন জমা দেয়ার শেষ তারিখ ৩১ জুলাই ২০২০, শুক্রবার শেষ তারিখের পর প্রাপ্ত আবেদন বিবেচনা করা হবে না। উক্ত তারিখের মধ্যে নিম্নলিখিত সম্পূরক ফরমগুলোসহ আবশ্যকীয় সকল নথিপত্র অনলাইনে জমা দিতে হবে।

১।  তিনটি শংসাপত্র (letter of reference)

২। মাধ্যমিক পরবর্তী প্রত্যেক প্রতিষ্ঠান (স্নাতক ও স্নাতকোত্তর) থেকে একাডেমিক ফলাফলের বিস্তারিত বিবরণ (academic transcript) ও সনদপত্রের সত্যায়িত কপি।

৩। টোফেল অথবা আয়েল্টস স্কোর, যদি থাকে।*

কার্যক্রম শেষে করে ফুলব্রাইট এফএলটিএ অংশহগ্রহণকারীদেরকে অবশ্যই স্বদেশে ফিরে আসতে হবে। জে-১ ভিসার শর্তানুযায়ী অংশগ্রহণকারীদেরকে অবশ্যই দুই বছর নিজ দেশের থাকার আবশ্যকতা পূরণ করতে হবে। কার্যক্রমের অংশগ্রহণকারীগণ স্বদেশে ফিরে এসে তাঁদের অর্জিত দক্ষতা ও জ্ঞান আদান-প্রদানের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া জোরদার করার প্রতিশ্রুতি গ্রহণ করবেন।

আবেদন প্রক্রিয়া সম্পর্কে কোন জিজ্ঞাসা থাকলে যুক্তরাষ্ট্র দূতাবাসে কর্মরত মিজ রায়হানা সুলতানা’র ই-মেইল ঠিকানায় (sultanar1@state.gov) যোগাযোগের জন্য অনুরোধ করা হচ্ছে।

*বাংলাদেশে কোভিড-১৯ ভাইরাসের কারণে আবেদনকারীরা বৈধ টোফেল বা আয়েল্টস স্কোর ছাড়াই আবেদন জমা দিতে পারবেন। তবে, পরীক্ষাকেন্দ্রগুলো পুনরায় খোলার সাথে সাথে পরীক্ষার নিবন্ধন এবং টোফেল অথবা আয়েল্টস পরীক্ষার ফলাফল sultanar1@state.gov ঠিকানায় ইমেইল করার জন্য প্রার্থীদেরকে আমরা জোর তাগিদ দিচ্ছি।

 

পাঠকের মন্তব্য