আমেরিকা হচ্ছে একটি বর্ণবাদী সমাজ: আফ্রো-আমেরিকান সাংবাদিক

আমেরিকার ডেট্রয়েট শহরে বসবাসরত একজন আফ্রো-আমেরিকান সাংবাদিক বলেছেন, আমেরিকা হচ্ছে একটি বর্ণবাদী সমাজ এবং আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী তার গ্রহণযোগ্যতা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সংস্কার জরুরি।

প্যান-আফ্রিকান নিউজ অয়্যারের সম্পাদক আবাওমি আজিকিভি গতকাল (শুক্রবার) ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন। আমেরিকায় চলমান বিক্ষোভ-প্রতিবাদ দমনের বিষয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ভূমিকা নিয়ে একটি টকশোর আয়োজন করে প্রেস টিভি। এতে আজিকিভি বলেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার এবং হোয়াইট হাউজের পরস্পরবিরোধী বক্তব্য থেকে একথা পরিষ্কার হয় যে, চলমান বিক্ষোভ দমনের ব্যাপারে মার্কিন প্রশাসনের ভেতরে কোনো সমন্বয় নেই।

মার্কিন এ সাংবাদিক বলেন, আমি বিশ্বাস করি বিক্ষোভ দমনের জন্য সর্বোচ্চ শক্তি প্রয়োগ, সব ধরনের বর্বরতা, রাস্তায় বিক্ষোভকারীদেরকে পেটানো, বিক্ষোভকারীদের বিরুদ্ধে গণগ্রেফতার অভিযান চালানো, এসবই জনগণের অধিকার লঙ্ঘন।

আজিকিভি বলেন, “দুনিয়ার সবাই জানে আমেরিকা একটি বর্ণবাদী সমাজ। মার্কিন সমাজকে স্থিতিশীল করতে চাইলে বর্ণবাদী সরকার পরিবর্তন করতে হবে।”

পাঠকের মন্তব্য