করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়াল যুক্তরাষ্ট্রে

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া দেশটিতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯মারা গেছেন ৫৭ হাজারের বেশি মানুষ। এবং সুস্থ হয়েছেন ১ লাখ ১২ হাজার ৩১৫। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সেন্টার থেকে সর্বশেষ এই তথ্য জানানো হয়েছে।

বিশ্বে প্রথমবারের মতো কোনও দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দশ লাখ ছাড়ালো।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, গেলো ১৮ দিনে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। বিশ্বের মোট আক্রান্তের এক-তৃতীয়াংশ যুক্তরাষ্ট্রের নাগরিক। দেশটির আক্রান্তদের মধ্যে ৩০ শতাংশ নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের। এরপর আক্রান্তের দিক থেকে শীর্ষে থাকা অঙ্গরাজ্যগুলো হলো নিউ জার্সি, ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া ও পেনসিলভানিয়া।

এদিকে, করোনার কারণে গত পাঁচ সপ্তাহে ২ কোটি ৬০ লাখ মার্কিনি চাকরি হারিয়েছেন। বেকার থাকায় সরকার কর্তৃক প্রদেয় সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেছেন তারা। ১৯৩০ সালে মহামন্দার পর দেশটিতে এত মানুষের বেকার হওয়ার নজির নেই। কেন্দ্রীয় সরকার ২ ট্রিলিয়নের বেশি ডলারের প্রণোদনা দিয়েও পরিস্থিতি সামাল দিতে পারছে না।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার দিবগাত (২৯ এপ্রিল) রাত পৌনে একটা নাগাদ বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৯০ হাজার ৮৪৪ জনে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ২ লাখ ১৫ হাজার ৬৩ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ৯ লাখ ১৮ হাজার ৮০৯ জন।

পাঠকের মন্তব্য