ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানে ২০ হাজার মানুষ নিহত

প্রেসটাইম২৪: ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ক্ষমতায় আসার পর মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে হত্যা করা হয়েছে ২০ হাজার মানুষকে। বুধবার এমনটা বললেন দেশটির বিরোধীদলীয় এক সিনেটর। খবর আল-জাজিরার।

বিরোধীদলীয় সিনেটর অনটোনিও ট্রিলানেস বলেন, দুতার্তে প্রশাসনের নিজস্ব প্রতিবেদনে তিন হাজার ৯৬৭ মাদক বিক্রেতাকে হত্যার কথা স্বীকার করেছে।২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ২৭ নভেম্বরের মধ্যে এসব হত্যাকাণ্ড ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়, পুলিশ গ্রেপ্তার করতে গেলে বাধা দেয়ায় তাদের হত্যা করা হয়েছে।

এছাড়া ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ১৬ হাজার ৩৫৫ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব হত্যাকাণ্ডের তদন্ত চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১১ লাখ আট হাজার ২৮৭ মাদক বিক্রেতাকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময়ে ১৩ লাখ আট হাজার ৭৮ জন পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

‘অবৈধ মাদকের বিরুদ্ধে যুদ্ধ : সঠিক সংখ্যা’ নামে একটি প্রতিবেদন থেকে এসব তথ্য নেয়া হয়েছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মাদক বিক্রেতারা আত্মসমর্পণ করার পরও তাদের হত্যার শিকার হতে হয়েছে। এমনকি শিশুরাও হত্যাকাণ্ডের হাত থেকে রেহাই পায়নি।

বিরোধীদলীয় এক সিনেটর ট্রিলানেস বলেন, এসব হত্যা কেবল মাদকের কারণেই ঘটছে, তাতে কোনো ভুল নেই। সন্দেহভাজন মাদক বিক্রেতাদের ধরতে দুতার্তে প্রশাসন সঠিক উপায় অবলম্বন করেনি। যে কারণে এত হত্যার ঘটনা ঘটেছে।