কঠিন সময় পার করছে বিএনপি: ইইউ

প্রেসটাইম২৪: বেগম খালেদা জিয়ার দল একটি কঠিন সময় পার করছে বলে মন্তব্য করেছে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল। তারা বলছে, বিএনপির জন্য এই সময়টা অবশ্যই চ্যালেঞ্জের, যদিও তাদের উচিত নির্বাচনে মনোনিবেশ করা।

একইসঙ্গে আগামী নির্বাচনে ইসির দায়িত্বের বিষয়ে তারা বলেন, বিদ্যমান আইনেই সকল দলের অংশগ্রহণ নিশ্চিত করা কমিশনের দায়িত্ব। জনগণ যাতে তাদের পছন্দমত প্রার্থীকে ভোট দিতে পারে, সেটা নিশ্চিত করা জরুরি।

বুধবার বিকেলে রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির সফররত প্রতিনিধি দল। এই সংবাদ সম্মেলনে প্রতিনিধিদল এসব কথা জানায়।

এর আগে সিইসির সঙ্গে সাক্ষাত শেষে ইইউ ডেলিগেশন প্রধান জেন ল্যাম্বার্ট বলেন: বিএনপি চেয়ারপারসনের মামলা নিয়ে মন্তব্য করবো না। সেটা আমাদের এখতিয়ারে নেই। তবে কঠিন সময় পার করছে বেগম জিয়ার দল। তার দলের জন্য অবশ্যই এটা চ্যালেঞ্জের।

এসময় রোহিঙ্গাদের বিষয়ে তারা জানান: নিরাপত্তা নিশ্চিত করা এবং নাগরিকত্ব দেওয়া ছাড়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা কঠিন। তবে রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনের লক্ষ্যে ইইউ পার্লামেন্ট বাংলাদেশের পাশে থাকবে।

বুধবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠক করে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল। বৈঠকে প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারাবাসে তার নির্বাচন করার বিষয় নিয়ে সিইসির কাছে জানতে চায়।

এর পরিপ্রেক্ষিতে সিইসি কেএম নুরুল হুদা বলেন: বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করা না করা পুরোটাই আদালতের এখতিয়ার, এখানে ইসির কোন ভূমিকা নেই।