অর্থের অভাবে সিরিজ আয়োজন অনিশ্চিত জিম্বাবুয়ে

একসময় সুবর্ণ সময় ছিল জিম্বাবুয়ে ক্রিকেটে।কিন্তু সেটা যে অতীত,আর সেটা জিম্বাবুয়ের দীর্ঘশ্বাসের কারণ। কিন্তু টাকার অভাবে হারিয়ে গেছে জিম্বাবুয়ে ক্রিকেটের প্রভাব।

বোর্ডের টাকা নেই—এই কথা বেশ পুরোনো। অনেক তারকা ক্রিকেটার অভিমানে কাউন্টিও খেলতে চলে গিয়েছিলেন। তবে মাঝখানে জাতীয় দলের কিছু খেলোয়াড় ফিরে এসে অবস্থার পরিবর্তনের আশা জাগিয়েছিলেন। তবে বোর্ডের অবস্থার পরিবর্তন হয়নি।

জুলাই-আগস্টে পাকিস্তানের জিম্বাবুয়ে সফর বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে, কারণ সম্প্রচার থেকে টাকা পাচ্ছে না বোর্ড।

সফরটি যে বাতিল হয়ে যেতে পারে, নিরুপায় হয়ে সে রকম কথাই জানিয়েছেন বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল হাসনাইন, ‘আর্থিক যেই অবস্থা চলছে, তাতে পাকিস্তান সিরিজ সম্ভব নয়। কারণ সম্প্রচার থেকে আমরা সেভাবে টাকা পাচ্ছি না। প্রোডাকশন বাবদ যে খরচ হয়, তাতেই অনেক লোকসান হয়ে যাচ্ছে।’

অর্থের অভাবে শুধু যে পাকিস্তান সফর বাতিল হওয়ার শঙ্কা দেখা দিচ্ছে, তেমনটা নয়। অস্ট্রেলিয়ার সফরও হুমকির মুখে। অস্ট্রেলিয়ার জিম্বাবুয়ে সফর করার কথা আগামি জুনে। দ্বিপক্ষীয় সিরিজের সূচিতে একটি টেস্টও আছে। আর এই সিরিজকেই ত্রিদেশীয় সিরিজের রূপ দেওয়ার কথা ভাবছে জিম্বাবুয়ে। টেস্ট বাদ দিয়ে অন্তত সংক্ষিপ্ত ফরম্যাটে যাতে খেলাটি হয়, সেদিকেই নজর দেশটির।