‘উচ্চ শিক্ষার প্রসারে প্রতিটি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয়’

প্রেসটাইম২৪: উচ্চ শিক্ষার প্রসারে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে সাধারণ অথবা বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকারের পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন। ২০০৯ সাল থেকে দেশের বিভিন্ন জেলায় স্থাপিত বিশ্ববিদ্যালয়গুলো এ পরিকল্পনার অংশ বলেও জানান তিনি।
সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘এ পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের প্রথম মেয়াদের ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশে আটটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং বেসরকারি পর্যায়ে ৪২টি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে।’
এসময় মন্ত্রী জানান, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ ও ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে আরও দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সম্প্রতি জাতীয় সংসদে আইন পাস হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে ১৩৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি সরকারি এবং ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত।’ ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি’ নামে নারীদের জন্য স্বতন্ত্র একটি বিশ্ববিদ্যালয় রয়েছে বলে জানান তিনি।
নুরুল ইসলাম নাহিদ বলেন, নারীদের জন্য বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের বাকি সব বিশ্ববিদ্যালয়ে সহশিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে এসব বিশ্ববিদ্যালয়েও নারী শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার সুযোগ উন্মুক্ত রয়েছে। বাসস।