ওআইসি’র পর্যটন বিষয়ক সম্মেলন শুরু; ঢাকা হবে ইসলামিক ট্যুরিজম সিটি

আজ (মঙ্গলবার) ঢাকায় অনুষ্ঠিত হবে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটন মন্ত্রী পর্যায়ের দশম সম্মেলন । প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন । আর এই সম্মেলন থেকে ঢাকাকে ‘ইসলামিক ট্যুরিজম সিটি’ ঘোষণা করা হবে।

গতকাল সোনারগাঁও হোটেলে মুসলিম দেশগুলোর পর্যটন বিষয়ক কর্মকর্তাদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যভিত্তিক পর্যটন শিল্পের বিকাশের লক্ষে একসঙ্গে কাজ করার প্রত্যয় নিয়ে ‘ইসলামিক কনফারেন্স অব টুরিজম মিনিস্টার্স’ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওআইসিভুক্ত ৫১টি দেশের মধ্যে ২৫টি দেশের ১০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৮৫ জন প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিচ্ছেন বলে বাংলাদেশের পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল জানিয়েছেন।

গত রোববার মন্ত্রী বলেছেন,“আমরা আশা করি এ সম্মেলন ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরিতে কার্যকর ভূমিকা পালন করবে।

“সদস্য দেশগুলোর মধ্যে তথ্য বিনিময়, অভিজ্ঞতা শেয়ারিং ও সহযোগিতার মাধ্যমে পর্যটনের ক্ষেত্রে নতুন ভাবনা ও পদক্ষেপের সুযোগ সৃষ্টি হবে।”

পর্যটনকে হাতিয়ার করে বিনিয়োগ ও বাণিজ্যের প্রসার ও কর্মসংস্থান সৃষ্টিতে নতুন কর্মকৌশল গ্রহণে এ সম্মেলন থেকে দিকনির্দেশনা পাওয়া যাবে এবং ‘রিলিজিয়াস ও হালাল’ ট্যুরিজমকে উৎসাহ যোগাতে এ সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে বলেও মন্ত্রী আশা করছেন।

তিনি বলেন,পর্যটন খাতে ওআইসির সদস্য দেশগুলোতে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্য নিয়ে ঢাকায় একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের ঘোষণা আসবে এ সম্মেলনে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন জানান, সম্মেলনে বাংলাদেশের ধর্মীয় ঐতিহ্য নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন থাকবে। আর এফসিসিআই ‘হালাল ট্যুরিজম’ নিয়ে একটি প্রেজেন্টেশন দেবে।