নিয়ম ভাঙায় মাশরাফির জরিমানা

প্রেসটাইম২৪: খেলোয়াড়দের আচরণবিধির নিয়ম ভাঙায় জরিমানা গুনতে হচ্ছে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। তার সঙ্গে একই অভিযোগে অভিযুক্ত হয়েছেন দানুসকা গুনাথিলাকা। তবে তাকে জরিমানা করেনি আইসিসি। গুনাথিলাকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে।

রোববার বিকেলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, খেলোয়াড়দের আচরণবিধির ২.১.৭ নম্বর ধারা লঙ্ঘনের জন্য মাশরাফিকে তার ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। একই সঙ্গে মাশরাফি ও গুনাথিলাকার নামের সঙ্গে যোগ হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

এ ধরনের অপরাধে এই প্রথমবার অভিযুক্ত হলেন গুনাথিলাকা। কিন্তু মাশরাফি ২০১৬ সালের অক্টোবরেও একবার এ ধরনের অপরাধ করেছিলেন। ফলে মাশরাফির ডিমেরিট দাঁড়ালো দুই। মাশরাফি ও গুনাথিলাকা, দুজনই তাদের অপরাধ স্বীকার করে নিয়েছেন। এ কারণে তাদের শাস্তি দেয়ার জন্য কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মেহেদি হাসান মিরাজের বলে কুসাল মেন্ডিসের আউট হওয়ার পর তার দিকে সরাসরি তাকিয়ে উল্লাস করেন মাশরাফি। আইসিসির দৃষ্টিতে যা আক্রমণাত্মক আচরণ। অন্য দিকে গুনাথিলাকা একই কাজ করেন তামিম ইকবালের আউট হওয়ার পর। তিনি সরাসরি তামিমের দিতে তেড়ে যান জবাবে তামিমও তার দিকে তাকিয়ে কিছু একটা বলেন।

আইসিসির নিয়ম অনুসারে, কোনো খেলোয়াড় ম্যাচের সময় অন্য খেলোয়াড় বা ম্যাচ অফিসিয়ালদের সাথে এমন কোনো কথা, আচরণ বা ইঙ্গিত ব্যবহার করতে পারবেন না, যা আক্রমণাত্মক মনে হয় বা যার কারণে অন্য কেউ আক্রমণাত্মক হয়ে উঠতে পারেন।