শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রেসটাইম২৪.কম: ত্রিদেশীয় সিরিজে আজ শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিয়ে বেশ আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন মাশরাফি-সাকিবরা। এই ম্যাচে বাংলাদেশ একাদশ কেমন হবে, তা নিয়ে এখন যত আলোচনা। প্রথম ম্যাচের একাদশটাই রাখবে, নাকি দু-একটি পরিবর্তন আসবে?

প্রথম ম্যাচে বল হাতে মাশরাফি বিন মুর্তজাকে দারুণ সমর্থন জুগিয়েছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন দুজনই। মিতব্যয়ী বোলিংয়ে মাশরাফি এক উইকেট পয়েছেন। আর মুস্তাফিজ ও রুবেল দুজনই তুলে নিয়েছেন দুটি করে উইকেট।

শুরুতেই জিম্বাবুয়ের টপঅর্ডার গুঁড়িয়ে দিয়ে কোমরটা ভেঙে দিয়েছিলেন সাকিব আল হাসান। মোট তিন উইকেট নিয়েছিলেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। সানজামুল ইসলাম ও নাসির হোসেনও লড়েছেন সাকিবের কাঁধে কাঁধ মিলিয়েই। সানজামুল পেয়েছিলেন এক উইকেট। উইকেট না পেলেও ৩-এর নিচে ইকোনমি রেখে বল করেছেন নাসির হোসেন।

১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রায় আড়াই বছর পর দলে ফিরে এনামুল হক বিজয়ের শুরুটা ছিল মারকুটে। অবশ্য ১৯ রানে ফিরে গেছেন তিনি। যদিও সেটা ছিল দলের পরিকল্পনার অংশ।

ম্যাচের বাকিটা ছিল শুধুই সাকিব আর তামিমময়। ৮৪ রানের হার-না-মানা চমৎকার একটি ইনিংস খেলে তামিম মাঠে ছাড়েন দলকে জয়ের বন্দরে ভিড়িয়েই। ৩৭ রান করে অর্ধশতকের আগে সাকিব ফিরলেও ম্যাচসেরার পুরস্কারটা ঠিকই পেয়েছেন। ১৪ রানে আরেক পাশে রয়ে গিয়েছিলেন মুশফিকুর রহিম।

লক্ষ্য ছোট হওয়ায় ব্যাটিংয়েই নামতেই পারেননি মাহমুদউল্লাহ, সাব্বির রহমান ও নাসির হোসেনরা। ফলে পরের ম্যাচে তাঁদের অবদানটা কী হয়, সেটাও জানার থাকতেই পারে দলের।

‘উইনিং কম্বিনেশন’ ব্যাপারটা বিশ্বের সব দলই বিশ্বাস করে মনেপ্রাণে। সেদিক থেকে চিন্তা করলে শুক্রবার দুপুর ১২টায় বাংলাদেশ দল যখন মাঠে নামবে, গত ম্যাচের একাদশ দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না তেমন কিছুই!

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও সানজামুল ইসলাম।