সারাদিন ডেস্কে বসে কাজে বা়ড়াচ্ছে কোমরের মাপ, হার্ট অ্যাটাকের ঝুঁকি

আপনি কি সারাদিন অফিসে বসে কাজ করেন? দিনে ৮-৯ ঘণ্টা? তা হলে জেনে রাখুন প্রতি ঘণ্টায় আপনার হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছে ২ শতাংশ পর্যন্ত। আর প্রতি ৬ ঘণ্টায় কোমরের মাপ বাড়ছে দুই সেন্টিমিটার পর্যন্ত।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যারা সারা দিন ডেস্কে বসে কাজ করেন তাদের কোমরের মাপ অন্যদের থেকে বেশি হয়। সাধারণ ভাবে সুস্থ মানুষের কোমরের গড় মাপ হওয়া উচিত ৯৪ সেন্টিমিটার। সেখানে সারা দিন যারা ডেস্কে বসে কাজ করেন তাদের কোমরের গড় মাপ হয় ৯৭ সেন্টিমিটার। পার্থক্য দেখা যায় বিএমআইতেও।

গত ১০ বছরের সমীক্ষা বলছে, সাধারণ ভাবে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি যেখানে ১.৬ শতাংশ, সেখানে ডেস্কে কাজ করা মানুষদের এই ঝুঁকি ২.২ শতাংশ। পাঁচ ঘণ্টার বেশি ডেস্কে বসে কাজ করলে প্রতি ঘণ্টায় শরীরের ভাল কোলেস্টেরলের মাত্রা কমে বাড়তে থাকে খারাপ কোলেস্টেরলের মাত্রা।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব ওয়ারিক-এর গবেষক উইলিয়াম টিগবে বলেন, ‘‘দীর্ঘ সময় ধরে বসে কাজ করার ফলে কোমরের মাপ বাড়ে, ট্রাইগ্লিসারাইড (রক্তের ফ্যাট) ও এইচডিএল কোলেস্টেরল কমতে থাকে। এই তিনটে হলে স্বাভাবিক ভাবেই বাড়তে থাকে হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি।’’

স্বাস্থ্যের উপর বসে থাকা, শুয়ে থাকা, দাঁড়িয়ে থাকা, ঘুমনো ও হাঁটার সামগ্রিক প্রভাব পরীক্ষা করে গবেষকরা জানাচ্ছেন, হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি নির্মূল করতে প্রতি দিন ১৫,০০০ পা বা সাত থেকে আট মাইল হাঁটলে, অথবা সাত ঘণ্টা দাঁড়িয়ে থাকা উচিত।

ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।