তুরস্কে নির্বাচনে এরদোয়ানই জয়ী

তুরস্কের দীর্ঘদিনের ক্ষমতাশীল নেতা রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী হয়েছেন। দেশটির নির্বাচন কমিশনের প্রধান সাদি গুভেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে সাদি গুভেন জানিয়েছেন, বৈধভাবে সর্বোচ্চ ভোট পেয়েছেন প্রেসিডেন্ট। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে এরদোয়ান ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহাররেম ইন্স পেয়েছেন ৩১ শতাংশ ভোট।

ভোটের ফলাফল প্রকাশের পর বিরোধী দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে তারা জানিয়েছে, ফলাফল যাই হোক না কেন তারা গণতন্ত্রের পক্ষে যুদ্ধ চালিয়ে যাবে।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ভোটের ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিরোধী দল। ভোটের চূড়ান্ত ফলাফল শুক্রবার ঘোষণা করা হবে।

তবে নির্বাচন কমিশন থেকে ভোটের ফলাফল প্রকাশের আগেই রোববার রাতে এরদোয়ান বলেন, বেসরকারি ফলাফলের ভিত্তিতে আমি এখন তুরস্কের প্রেসিডেন্ট। তুরস্কের জনগণ আমাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। আমি আশা করি, এই নির্বাচনের উপর ছায়া ফেলে কেউ গণতন্ত্রকে ধ্বংস করতে পারবে না।

বিগত কয়েক বছরে দেশটিতে নির্বাচনে এমন তীব্র লড়াই দেখা যায়নি। আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে এরদোয়ান আরও নতুন শক্তি অর্জন করবেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন, তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে।

৬৪ বছর বয়সী এরদোয়ান রাজধানী আঙ্কারায় তার দলের সদর দপ্তর থেকে এক