ঢাকায় অন্যরকম ফুটবল টুর্নামেন্ট: চ্যাম্পিয়ন ‘আর্জেন্টিনা’, রানার্সআপ ‘ইরান’

বাংলাদেশের রাজধানী ঢাকায় সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের ফুটবল টুর্নামেন্টে ইরানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ‘আর্জেন্টিনা’।

বুধবার পল্টন আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা ইরানকে ৩-০ গোলে হারিয়ে ওয়ালটন সুবিধাবঞ্চিত শিশু-কিশোর ফুটবলের শিরোপা জিতে নিয়েছে। টুর্নামেন্টসেরা হয়েছে আর্জেন্টিনা দলের খেলোয়াড় হৃদয়।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনাকে ট্রফি ও ১০ হাজার টাকা এবং রানার্সআপ দল ইরানকে ট্রফি ও ৫ হাজার টাকা প্রাইজমানি দেয়া হয়। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকে এক হাজার টাকা প্রাইজমানি দেয়া হয়। এ ছাড়া প্রতিটি দলকে ৫ হাজার টাকা করে অংশগ্রহণ ফি দেয়া হয়েছে। ৬ দলের সব খেলোয়াড়কে জার্সি ও বল দেয়া হয়েছে।

বিশ্বকাপের আনন্দ পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের মধ্যে ছড়িয়ে দিতে মঙ্গলবার শুরু হয় ওয়ালটন সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের ফুটবল টুর্নামেন্ট-২০১৮। সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের নিয়ে ছয়টি দল গঠন করা হয়। তাদের নামকরণও করা হয় বিশ্বকাপে অংশ নেয়া ছয়টি দল ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইরান, স্পেন ও জাপানের নামানুসারে। এই টুর্নামেন্টের ফাইনালে ওঠে আর্জেন্টিনা ও ইরান।

মঙ্গলবার সকালে পল্টন মাঠে প্রতিযোগিতার উদ্বোধন করেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। উদ্বোধনী দিনে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় জাপান ও ইরান। নির্ধারিত সময়ে কোনো দলের গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে জাপানকে ৪-৩ ব্যবধানে হারিয়ে জয় পায় ইরান। দিনের অপর ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেন। দিনের শেষ ম্যাচে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ইরান দল।