সারা দেশে উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ

সারা দেশে উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ-rtvonline

প্রেসটাইম২৪: আজ পহেলা বৈশাখ। ১৪২৫ বঙ্গাব্দের প্রথম দিন। এটি বাঙালির সার্বজনীন উৎসব। বৈশাখ আনন্দময় করে তুলেছে বাঙালিকে। বর্ণাঢ্য আয়োজনে আজ মঙ্গলবার সারা দেশে উদযাপিত হচ্ছে বর্ষবরণ।
চট্টগ্রাম: নতুন বর্ষকে বরণ করে নিতে বন্দরনগরীতে বৈশাখী উৎসবের আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। শনিবার সকাল ৯টায় চসিক আয়োজিত এ উৎসবের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে রয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
নগরের বহদ্দারহাট স্বাধীনতা পার্কে আয়োজিত উৎসবে কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের পরিবেশনায় ‘এলো বৈশাখ বৈশাখ’ গান দিয়ে শুরু হয় দিনব্যাপী অনুষ্ঠানমালা।

ঝিনাইদহ: ঝিনাইদহে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে পহেলা বৈশাখ। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল সাড়ে ৭ টায় স্থানীয় ওয়াজের আলী স্কুল মাঠ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক ঘুরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে গিয়ে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় পাথি, হাতি, মাছসহ গ্রাম বাংলার নানা প্রতিকৃতি স্থান পায়।
শোভাযাত্রায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। পরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে বেলুন উড়িয়ে বৈশাখী মেলার উদ্বোধন করা হয়। এসময় মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় বৈশাখী সঙ্গীত।

ময়মনসিংহ: বর্ষবরণ উপলক্ষে ময়মনসিংহে কয়েক হাজার মানুষের বিশাল মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে স্টেশনরোড মোড়ে শোভাযাত্রার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে আয়োজিত বর্ষবরণের শোভাযাত্রায় জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ, সাম্প্রদায়িক সম্প্রীতি, রাজা-রাণী, সাপুড়ে, মাঝি, জেলে, নাইওরি, নকসিকাঁথা, সাম্পান, গায়ের বধূ, কুঁড়েঘরসহ গ্রামবাংলার আবহমান ঐতিহ্যের জানা-অজানা নানা বিষয় তুলে ধরা হয়।

বাগেরহাট: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছে বাগেরহাটবাসী। নববর্ষ উপলক্ষে শনিবার সকালে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়াম থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়।
শোভাযাত্রায় জেলা প্রশাসন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেন। শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা নানান সাজে সেজে শোভাযাত্রায় অংশ গ্রহণ করে। র‌্যালি শেষে বাগেরহাট জেলা পরিষদ চত্বরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করা হয়।

দিনাজপুর: সারা দেশের ন্যায় দিনাজপুরেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাঙালির প্রালের উৎসব বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন হচ্ছে। নববর্ষ উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টায় দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা।
জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ হয়।

খুলনা: খুলনায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা সন ১৪২৫ বরণ করে নেয়া হয়েছে। বর্ষবরণ অনুষ্ঠানের মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলা প্রশাসনের উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়েছে।
শনিবার সকালে খুলনা বিভাগীয় জাদুঘর চত্বরে বকুলতলায় বৈশাখী গানের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। পরে মহানগরীর শিববাড়ি মোড়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক। শোভাযাত্রাটি শিববাড়ি মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। সকাল ৮টায় জেলা প্রশাসকের বাংলোর বকুলতলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব।

বগুড়া: বগুড়ায় প্রত্যেক বছর পহেলা বৈশাখ সামনে রেখে করা হয় মঙ্গল শোভাযাত্রা। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। বগুড়ায় জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।
শনিবার সকাল পৌনে ৯টার দিকে বগুড়া জিলা স্কুল প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রাণকেন্দ্র সাতমাথা হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ নূরে আলম সিদ্দিকীর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে সামনেপানে অগ্রসর হতে থাকে।
শোভাযাত্রায় নানা ধরনের প্রতীকী শিল্পকর্ম বহন করা হয়। প্রত্যেকের হাতে, ভ্যানে, মাথায় বাঙালি সংস্কৃতির পরিচয়বাহী বিভিন্ন প্রতীকী উপকরণ, রং-বেরংয়ের নানা প্রাণীর প্রতিকৃতি।

কুড়িগ্রাম: গানে গানে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে কুড়িগ্রামে শুরু হয়েছে বাংলা নববর্ষের আয়োজন। শনিবার সকাল ৯টায় গ্রামবাংলার ঐতিহ্যকে ধারণ করে স্বাধীনতার বিজয় স্তম্ভ থেকে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে কুড়িগ্রাম জেলা প্রশাসন।
মঙ্গল শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কুড়িগ্রাম জেলা শিল্পকলা একাডেমি চত্বরে শেষ হয়।

ফেনী: ফেনীতে নাচ-গান, হাসি-আনন্দে নতুন বছরের মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়েছে সব বয়স ও শ্রেণি-পেশার মানুষ।
জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ৮টায় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এক বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পিটিআই মাঠে গিয়ে শেষ হয়।

লক্ষ্মীপুর: বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার মধ্য দিয়ে লক্ষ্মীপুরে বর্ষবরণ (বাংলা ১৪২৫) করা হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা স্টেডিয়াম মাঠে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় বাঙালির ঐতিহ্যবাহী গরুর গাড়ি, পালকি ও কামার-কুমার সম্প্রদায়সহ দেশীয় সংস্কৃতির বিভিন্ন দিক শোভা পায়। পরে স্টেডিয়াম মাঠে বর্ষবরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।