কোটা সংস্কারের দাবিতে টিএসসি তে লক্ষাদিক শিক্ষার্থীর আন্দোলন।

প্রেসটাইম২৪: হাজার হাজার শিক্ষার্থীর মুহুর্মুহু স্লোগানে মুখরিত হয়ে উঠছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের বিভিন্ন রাস্তা দিয়ে শত শত শিক্ষার্থী মিছিল নিয়ে টিএসসি অভিমুখে ছুটে আসছে।

মিছিল থেকে ‘সংস্কার সংস্কার’, ‘জয়বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগান দেয়া হচ্ছে। বিগত কয়েক দিনের মধ্যে আজকেই বৃহৎ জমায়েত বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

 

বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন প্রবেশপথ বন্ধ থাকায় আশেপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সড়ক অবরোধ করেছেন কোটা সংস্কারে আন্দোলনকারী শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা টিএসসিতে জড়ো হয়েছেন।

নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই বুধবার সকাল সাড়ে ১০টা থেকে টিএসসিতে জড়ো হতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে টিএসসিতে অবস্থানের পাশাপাশি চারিদিকের সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা।

গতকাল (মঙ্গলবার) দিনগত রাত ৮টায় আন্দোলন স্থগিত করে পরদিন অর্থাৎ আজ (বুধবার) সকাল ১১টায় পুনরায় কর্মসূচি শুরুর ঘোষণা দেয়া হয়। তবে মধ্যরাতে হঠাৎ উত্তাল হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের হলে হলে ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগের কর্মীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে।
কবি সুফিয়া কামাল ছাত্রী হলে শিক্ষার্থীদের মারধর করে রক্তাক্ত করার অভিযোগও ওঠে। এ অভিযোগে হল ছাত্রলীগের সভাপতি ইসরাত জাহান ইশাকে বিশ্ববিদ্যালয় এবং ছাত্রলীগ থেকে তাৎক্ষণিক বহিষ্কার করা হয়েছে।